মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৩

মনোজ বাগ



মনোজ বাগ / দুটি কবিতা

তীক্ষ্ণ শর








তীক্ষ্ণ শর , বিদ্যুৎ বেগে ধেয়ে আসছে 

লক্ষ্যে বিঁধে যাবে বলে ।

আমি তার চাঁদমারি !

আমি তার স্থির লক্ষ্য বস্তু !

আমিই তার মাছের চোখ !


যতটা সম্ভব ধীর স্থির হয়ে বসে আছি --

শরবিদ্ধ হবার আনন্দ বুঝে নেব বলে ;

শরবিদ্ধ হওয়ার যন্ত্রনা একান্তে পরখ করে নেব বলে ;

জীবন পণ করে সেজে ওঠা একটি একটি শরের

সব আনন্দ সুখ দুঃখ আকণ্ঠ পান করে ,

তাতে ওতোপ্রোত হবো বলে ।


শত-সহস্র চোখের দৃষ্টি তাই ঝরে পড়ছে আমারও উপরে !

এতটা দৃষ্টির সম্মুখে থাকতে থাকতেও তবুও

আমি ভুলতে পারছি না কেন ,

আমার সহজাত সব প্রবৃত্তিগুলিকে ?


আসলে আমারও যে আছে মাছের চোখ ।

আমারও যে আছে স্থির লক্ষ্য বস্তু ।

তাই দূরাগত কোন পিনাকের ধ্বনি যখনি শুনি ,

ছুঁয়ে দেখি নিজেরি তূণীর ।













অন্তরাত্মিকতা

কতটা স্মৃতি ধারন করতে পারে , মন !

বিস্মৃতির অতলে চিরতরে তলিয়ে যাবার আগেও

কতটা বাস্তবতার সাক্ষী থাকতে পারে , এই মন !


এই মনই এই জীবন বৃক্ষের বীজ ,

বীজের উজ্জীবন , তার শাখা-প্রশাখা-কাণ্ড-ফুল-ফল যা কিছু সব ।


আমাদের রোজকার চর্চিত যত যোগ ও বিয়োগ ,

আমাদের প্রতিটি উদ্ভব ও পরাভব ,

চৈতন্যের পরা ও অপরা সব প্রকৃতি ও তার প্রকরণ ,

এই মনেরই অবাধ প্রাণবন্ততার  স্মৃতি ও তার উৎসারণ ।


আবিশ্ব চরাচর জুড়ে দেখি এই এক মনোভূমি ।

দেখি এরই একাত্মতা ভিতরে বাহিরে ,

আপাত আবেগে , পরমাবেশে ।

খুব ধ্যান দিয়ে রোজ অনুধাবন করি

এই মনেরই বিজ্ঞান ।

আবিশ্ব চরাচর জুড়ে পরমাত্মিকতার মহাভাব অনুধাবন 

করতে চেষ্টা করি , এই মনেরই সাধনে ।

দেখি এক মহাজাগতিক বাস্তবতা এই মন-দর্পনে ।


ঈশ্বরের জগৎ-রূপ তন্নিষ্ঠ হয়ে দেখি ।

আধ্যাত্মিকতা , তন্নিষ্ঠ মনে পরমাত্ম-সত্যের এই মহাজাগতিক-রূপ 

নিরন্তর অনুধাবন করার অভ্যাস ।

প্রতিটি মুহূর্তই ঈশ্বর দেখার , ঈশ্বর-সত্য অনুভব করার 

অভ্যাস করি এই একনিষ্ঠ মনে ।


*********************************************************************************************



মনোজ বাগ


পেশায় ব্যবসাজীবী । কবিতা বেঁচে থাকার রসদ ; অনিবার্য এক ইন্ধনও । প্রিয় কবিতার গ্রন্থ : গীতা , ঈশোপনিষদ , গীতবিতান , আমিই মাটি , আমিই আকাশ (সুজিত সরকার) । কবিতা প্রিয় বিষয় হলেও সাহিত্যের প্রতিটি শাখাই টানে । সঙ্গীত ও চিত্রকলার প্রতিও প্রবল আকর্ষণ আছে । ভালো লাগে ভাবতে : আপাত যা কিছু -- এই সবই এক পরম সত্যেরই প্রকাশ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন