সোমবার, ২ অক্টোবর, ২০২৩

চন্দন রায়





চন্দন রায় * দু'টি কবিতা







সংগোপনে এসো

সুপ্রাচীন পৃথিবীর পদতল

অনেকখানি জায়গা খালি পরে আছে

এসো আমরা ওখানে দাঁড়িয়ে একটা পরাগ শুদ্ধ

ভুবনের ছবি এঁকে ফেলি-----


একাধিক নদীর গোয়ার্তুমি উথালপাথাল শয্যা

অন্যদিকে ঝাঁকড়া চুলের আঁধারভর্তি আর্তনাদ

নিয়ে বেশ কিছু হলুদ ফুল

পাখিরা ছড়িয়ে ছিটিয়ে সংবাদ সংগ্রহ করবে

দরজা খোলা থাকবে, সাদা কালো হাড় দিয়ে একটা

প্রকান্ড গেট , বনের চিহ্ন নিয়ে অসংখ্য মৃত মানুষ

রামায়ণের বই খুলে মুখস্ত বলবে

রেখাঙ্কনে কোন ভিখারী থাকবে না---


সংগোপনে এসো

আমরা পরাগ শুদ্ধ ভুবনের একটা ছবি এঁকে রাখি










এদের কোন প্রেম থাকে না

বহুক্ষণ মুখোমুখি প্রেম ছিল

তারপর মনোবেদনার রঙ নিয়ে উধাও


এখন করুণার পরিচ্ছন্নতা নিয়ে রাত্রি আসে

নৌকো যাত্রায় মাঠের পর মাঠ পেড়িয়ে 

ভোরবেলা নিরালায় স্নান----


এখন কবিতা লিখি না

বৃষ্টিজলে ধুয়ে যায় পাজামার নিচ

সারাবছর লাল নীল হলুদ রঙে দুঃখ ডুবিয়ে

সন্ন্যাসীর সদ্য বিবাহিত উপমার কাছে

আত্মজীবনী বর্ণনা করি


সে খুব মন দিয়ে শোনে, আমি ব্যস্ততাময় দৃষ্টিতে

তাকে প্রেমের বাল্যকাল, মধ্যকাল, অন্তিমকালের

ছবি দেখিয়ে বলি---এর মাটির গভীরে অনেকগুলো

কাঙাল স্বপ্ন  ঘুমিয়ে থাকে

এদের কোন পোশাক থাকে না-----


********************************************************************************************



চন্দন রায় 

আশির দশকের অন্যতম বিশিষ্ট কবি । আটটিরও বেশি কাব্যগ্রন্থের প্রণেতা । নতুন মান্দাস নামে একটি পত্রিকা সম্পাদনা করেন, যা ইতিমধ্যেই পাঠকপ্রিয় হয়ে উঠেছে । কবি চন্দন রায়ের অন্যতম জনপ্রিয়  দুটি কাব্যগ্রন্থ : জেলখানার খোলা চিঠি এবং শিরোনাম সন্ধান চলছে নতুন মান্দাস * শারদ সংখ্যা * ১৪৩০ এর প্রচ্ছদ-----







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন